Monday, October 16, 2017
আমরা পাঁচজন চাকুরীজীবী প্রত্যেক মাসে বেতন থেকে পাঁচ হাজার টাকা জমা করে পঁচিশ হাজার টাকা লটারির মাধ্যমে একজনকে দিই। পরের মাসেও একই নিয়ম করে পরপর পাঁচ মাসে পালা ফিরে। এতে এক সাথে পঁচিশ হাজার টাকা কোন কাজে লাগানো সহজ হয়। এতে শরয়ী বিধান কোন সমস্যা আছে কি?
আমি এখনো উপার্জনশীল হয়ে উঠিনি। মা সহ আমরা সবাই আব্বার কামাই নির্ভর। কিন্তু আমরা জানি, আব্বার কামাই হালাল নয়। এখন আমরা কি করব?
আমি এখনো উপার্জনশীল হয়ে উঠিনি। মা সহ আমরা সবাই আব্বার কামাই নির্ভর। কিন্তু আমরা জানি, আব্বার কামাই হালাল নয়। এখন আমরা কি করব?
প্রথমত তোমাদের উচিৎ, আব্বাকে নসিহত করা এবং হারাম উপার্জন বর্জন করতে চাপ দেওয়া। তোমাদের কথা গ্রাহ্য না করলে এমন কাউকে লাগাও, যার কথা কাজে লাগবে। ততদিন পর্যন্ত তোমাদের প্রয়োজন অনুযায়ী ভরণ পোষণ নিয়ে যাওয়ায় গোনাহ হবে না। তবে প্রয়োজনের অতিরিক্ত কিছু নেওয়া বৈধ হবে না। (ইবনে উসাইমিন)
দোকানের মালিক দোকানে কারবেরে রেখে দোকান চালায়। তাকে বলা হয় অমুক মাল এত টাকায় বিক্রি করবে। কিন্তু সে তার থেকে দশ বিশ টাকা বেশি বলে বেশি টাকাটা নিজের কাছে রাখে। আর মালিকের বলা দাম মালিক পেয়ে যায়। কারবারের ওই টাকা হালাল কি?
দোকানের মালিক দোকানে কারবেরে রেখে দোকান চালায়। তাকে বলা হয় অমুক মাল এত টাকায় বিক্রি করবে। কিন্তু সে তার থেকে দশ বিশ টাকা বেশি বলে বেশি টাকাটা নিজের কাছে রাখে। আর মালিকের বলা দাম মালিক পেয়ে যায়। কারবারের ওই টাকা হালাল কি?
বেতনভোগী কর্মচারী বা কারবারের ওই বেশি টাকা নেওয়ার অধিকার নেই। যেহেতু সে মাল তার নয়, তার মালিকের। তার ডিউটির জন্য সে বেতন পায়। সে আমানতদার প্রতিনিধি। বেশি লাভ হলে তার মালিকের হবে, তার নয়। অবশ্য যদি মালিকের সে ব্যাপারে অনুমতি থাকে, তাহলে সে কথা ভিন্ন। (ইবনে জিবরিন)
শুনেছি স্বামী স্ত্রীকে ছেড়ে ছয় মাসের বেশি বাইরে থাকলে স্ত্রী তালাক হয়ে যায়। তাহলে যারা স্ত্রী ছেড়ে দুই তিন বছর করে বিদেশে থাকছে, তাদের কি হবে?
শুনেছি স্বামী স্ত্রীকে ছেড়ে ছয় মাসের বেশি বাইরে থাকলে স্ত্রী তালাক হয়ে যায়। তাহলে যারা স্ত্রী ছেড়ে দুই তিন বছর করে বিদেশে থাকছে, তাদের কি হবে?
কাজের জন্য মুসলিম লেবার লাগানো উচিত, নাকি অমুসলিম? বিশেষ করে অমুসলিম লেবার বেশি দক্ষ হলে কি করা যাবে? অমুসলিম মালিকের কাজ করে উপার্জিত অর্থ হালাল কি?
কাজের জন্য মুসলিম লেবার লাগানো উচিত, নাকি অমুসলিম? বিশেষ করে অমুসলিম লেবার বেশি দক্ষ হলে কি করা যাবে?
অমুসলিম মালিকের কাজ করে উপার্জিত অর্থ হালাল কি?
বহু মালিক আছে, যারা তাদের কর্মচারীদের (চাকর, ড্রাইভারদের) বেতন দিতে গড়িমসি ও দেরি করে। এতে কি তারা গোনাহগার হবে না ?
বহু মালিক আছে, যারা তাদের কর্মচারীদের (চাকর, ড্রাইভারদের) বেতন দিতে গড়িমসি ও দেরি করে। এতে কি তারা গোনাহগার হবে না ?
আমার অনেক রিক্সা আছে, এক একটি চালককে দিয়ে প্রত্যহ ১০০ টাকা আদায় করি। এতে শরয়ী কোন সমস্যা আছে কি?
আমার অনেক রিক্সা আছে, এক একটি চালককে দিয়ে প্রত্যহ ১০০ টাকা আদায় করি। এতে শরয়ী কোন সমস্যা আছে কি?
আমার চাকরি করার যোগ্যতা আছে, কিন্তু সার্টিফিকেট নেই। নকল সার্টিফিকেট বানিয়ে চাকরি নিতে পারি কি?
আমার চাকরি করার যোগ্যতা আছে, কিন্তু সার্টিফিকেট নেই। নকল সার্টিফিকেট বানিয়ে চাকরি নিতে পারি কি?
একজনের তরফ থেকে চাকরির ইন্টারভিউ বা প্রতিযোগিতামূলক পরীক্ষা দিয়ে তাকে চাকরি পাইয়ে দেওয়া কি বৈধ?
পরীক্ষায় চিট করে পাশ করা বৈধ কি?
পরীক্ষায় চিট করে পাশ করা বৈধ কি?
নিজ থেকে যেচে অথবা দরখাস্ত লিখে দ্বীনী পদ প্রার্থনা করা বৈধ কি?
নিজ থেকে যেচে অথবা দরখাস্ত লিখে দ্বীনী পদ প্রার্থনা করা বৈধ কি?
চাকরি স্থলে অনেক সময় আমার এক সাথী আসতে পারে না। আমাকে অনুরোধ করলে আমি তার হয়ে হাজিরা খাতায় সই করে দেই। এটা মানবিক খিদমত মানা যাবে, নাকি এক প্রকার ধোঁকাবাজি ও খেয়ানত?
চাকরি স্থলে অনেক সময় আমার এক সাথী আসতে পারে না। আমাকে অনুরোধ করলে আমি তার হয়ে হাজিরা খাতায় সই করে দেই। এটা মানবিক খিদমত মানা যাবে, নাকি এক প্রকার ধোঁকাবাজি ও খেয়ানত?
যারা টিউশনি করে ছোট ছোট বাচ্চাদেরকে কুরআন শিখিয়ে বেতন নেয় অথবা মক্তব মাদ্রাসায় কুরআন পড়িয়ে বেতন নেয়, তাদের অবস্থা কি হবে?
হাদিসে এসেছে, “যে ব্যক্তি কুরআন শিক্ষাদানের উপর একটি ধনুকও গ্রহণ করবে, আল্লাহ তায়ালা কিয়ামতের দিন তার পরিবর্তে জাহান্নামের আগুনের ধনুক তার গলায় লটকাবেন।” (সহিহুল জামে ৫৯৮২ নং) তাহলে যারা টিউশনি করে ছোট ছোট বাচ্চাদেরকে কুরআন শিখিয়ে বেতন নেয় অথবা মক্তব মাদ্রাসায় কুরআন পড়িয়ে বেতন নেয়, তাদের অবস্থা কি হবে?
বিড়ি সিগারেট বাধার কাজ করে অথবা তার ব্যবসা করে অর্থ উপার্জন হালাল কি?
বিড়ি সিগারেট বাধার কাজ করে অথবা তার ব্যবসা করে অর্থ উপার্জন হালাল কি?
ইসলামের দৃষ্টিতে ক্রেতা বা বিক্রেতা ভাঙ্গানো কি? ‘আমার কাছে ওর থেকে ভাল জিনিস আছে, আমার থেকে নাও’ অথবা ‘আমি ওর চাইতে বেশী দাম দেব, আমাকে বিক্রি কর’ বলে নিজের স্বার্থ রক্ষা করা বৈধ কি?
ইসলামের দৃষ্টিতে ক্রেতা বা বিক্রেতা ভাঙ্গানো কি? ‘আমার কাছে ওর থেকে ভাল জিনিস আছে, আমার থেকে নাও’ অথবা ‘আমি ওর চাইতে বেশী দাম দেব, আমাকে বিক্রি কর’ বলে নিজের স্বার্থ রক্ষা করা বৈধ কি?
আমি একজন টেকনিশিয়ান। ওয়ার্কশপে কাজ করি। বেতন নেই। কিন্তু অনেক কাজের জন্য অনেকের বাড়িতে যেতে হয়। আর তখন বাড়িওয়ালা আমাকে ২০ / ৫০ টাকা অতিরিক্ত বকশিশ দেয়। সেটা কি আমার জন্য হালাল?
আমি একজন টেকনিশিয়ান। ওয়ার্কশপে কাজ করি। বেতন নেই। কিন্তু অনেক কাজের জন্য অনেকের বাড়িতে যেতে হয়। আর তখন বাড়িওয়ালা আমাকে ২০ / ৫০ টাকা অতিরিক্ত বকশিশ দেয়। সেটা কি আমার জন্য হালাল?
ব্যাংকিং সোর্স প্রয়োগ করা কি ঘুসের মতো? যাকাতের মাল কি কোন মিসকীনকে হজ্জ করার জন্য দেওয়া যায়?
ব্যাংকিং সোর্স প্রয়োগ করা কি ঘুসের মতো?
যাকাতের মাল কি কোন মিসকীনকে হজ্জ করার জন্য দেওয়া যায়?
ফিল্মি ভিডিও সিডির ব্যবসা করা বৈধ কি?
ফিল্মি ভিডিও সিডির ব্যবসা করা বৈধ কি?
এমন ব্যবসায়ীকে কি দোকান ভাড়া দেওয়া বৈধ, যেটাতে হারাম জিনিষ বিক্রি করবে? এমন লোককে কি গাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে গান বাজনার অনুষ্ঠানে যাবে বা মাজারে যাবে? এমন লোককে কি বাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে তাতে ভিডিও হল করবে অথবা মদ তৈরির কারখানা করবে অথবা সেলুন খুলে দাড়ি চাছবে? এমন লোককে কি বাড়ি ভাড়া দেওয়া বৈধ, যে তাতে সুদী ব্যাংক চালাবে? ওই সকল ভাড়ার অর্থ কি হালাল?
ব্যবসায়ীদের অধিকাংশ লোকে বলে, ‘মিথ্যা না বললে ব্যবসা চলে না।’ এ কথা কি ঠিক? ব্যবসায় মিথ্যা কথা বলা ও মিথ্যে কসম খাওয়ায় পাপ কি?
ব্যবসায়ীদের অধিকাংশ লোকে বলে, ‘মিথ্যা না বললে ব্যবসা চলে না।’ এ কথা কি ঠিক? ব্যবসায় মিথ্যা কথা বলা ও মিথ্যে কসম খাওয়ায় পাপ কি?
একই জিনিস নগদে ৫০ টাকায় এবং ধারে ৬০ টাকায় বিক্রি করা বৈধ কি?
একই জিনিস নগদে ৫০ টাকায় এবং ধারে ৬০ টাকায় বিক্রি করা বৈধ কি?
এক ব্যাক্তির অর্থের প্রয়োজন হল। ঋণ কোথাও না পেয়ে এক গাড়ির ডিলারের কাছে গেল। ডিলারের নিকট থেকে ধারে একটি গাড়ি ক্রয় করল। অতঃপর সেই গাড়িকেই ঐ ডিলারের নিকট ৯০ হাজার টাকা দিয়ে বিক্রি করল। পরবর্তীকালে কিস্তিতে সেই টাকা পরিশোধ করল। ফলে ১০ হাজার টাকা ডিলারের পকেটে অনায়াসে এসে গেল। এমন কারবার বৈধ কি?
কোন কোন সরকারী চাকুরীজীবী সরকারী মাল (তেল, ঔষধ, খনিজ পদার্থ ইত্যাদি) লুকিয়ে বিক্রি করে। সরকারী মাল এভাবে বিক্রি করা কি বিধ?সেই মাল কিনা ও কি বৈধ?
কোন কোন সরকারী চাকুরীজীবী সরকারী মাল (তেল, ঔষধ, খনিজ পদার্থ ইত্যাদি) লুকিয়ে বিক্রি করে। সরকারী মাল এভাবে বিক্রি করা কি বিধ?সেই মাল কিনা ও কি বৈধ?
বিমা করা বৈধ কি? কোন শ্রেণীর বিমা অবৈধ? গাড়ি বা বাড়ির উপর বিমা বৈধ কি?
বিমা করা বৈধ কি? কোন শ্রেণীর বিমা অবৈধ?
(১) গ্রুপ ইনস্যুরেন্সঃ সরকার এমন এক পথ ও পদ্ধতি অবলম্বন করে যাতে জনসাধারণের কোন একটি দল নিজেদের কোন ক্ষতিপূরণ অথবা কোন মুনাফালাভের ক্ষেত্রে সুবিধা ভোগ করতে পারে। যেমন, সরকারী চাকুরীজীবীদের বেতনের সামান্য একটি অংশ প্রত্যেক মাসে কেটে রেখে কোন বিশেষ এক ফান্ডে জমা করা হয়। অতঃপর কোন চাকুরীজীবীর মৃত্যু হলে অথবা
অনেক সময় অনেক ব্যবসায়ী তার পণ্য বেশী বেশী পরিমাণে কাটাবার জন্য প্রতিযোগিতা ও পুরষ্কারের ব্যবস্থা করে থাকে এবং তাতে শর্ত থাকে যে, এত টাকার মাল কিনলে তবেই সেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। ফলে সে দোকানে খদ্দের ও লাভ প্রচুর হয়। এমন প্রতিযোগিতার আয়োজন করা ব্যবসায়ীর জন্য এবং তাতে অংশগ্রহণ করা ক্রেতার জন্য বৈধ কি?
দ্বীনী পত্রিকায় প্রতিযোগিতা ছাড়া হয়, যাতে পুরষ্কার থাকে। সেই পত্রিকার বিক্রয় বাড়ে। যে অতিরিক্ত লাভ হয়, তা থেকে পুরষ্কার দেয়া হয়। লটারির মাধ্যমে কেউ কেউ সেই পুরষ্কার পায়, আবার অনেকেই পায় না। অবশ্য তাতে দ্বীনী জ্ঞান বৃদ্ধি পায়। পুরষ্কার পাওয়ার লোভে ওই পত্রিকা ক্রয় করে ওই প্রতিযোগিতায় শামিল হওয়া বৈধ কি?
কাগজের টাকার বিনিময়ে ধাতুর মুদ্রা (কয়েন) কম বেশী বেচা কেনা বৈধ কি? যেমন ১০ টাকার নোটর বিনিময়ে ৯ টাকার কয়েন নেওয়া বৈধ কি?
কাগজের টাকার বিনিময়ে ধাতুর মুদ্রা (কয়েন) কম বেশী বেচা কেনা বৈধ কি? যেমন ১০ টাকার নোটর বিনিময়ে ৯ টাকার কয়েন নেওয়া বৈধ কি?
মুদ্রা ব্যবসায় শরয়ী বাধা আছে কি? সস্তা দামে ডলার কিনে রাখা ও দাম বাড়লে তা বিক্রি করা বৈধ কি?
মুদ্রা ব্যবসায় শরয়ী বাধা আছে কি?
সস্তা দামে ডলার কিনে রাখা ও দাম বাড়লে তা বিক্রি করা বৈধ কি?
নেট হাউস বা কফি হাউস খুলে নেট ভাড়া দিয়ে ব্যবসা বৈধ কি?
নেট হাউস বা কফি হাউস খুলে নেট ভাড়া দিয়ে ব্যবসা বৈধ কি?
সুদী ব্যাংকে চাকুরী করা এবং এর সাথে আদান প্রদান করা বৈধ কি?
সুদী ব্যাংকে চাকুরী করা এবং এর সাথে আদান প্রদান করা বৈধ কি?
ব্যাংকের সুদ হারাম। কিন্তু তা কি ব্যাংকেই ছেড়ে দেব, নাকি তুলে নিয়ে কোন কাজে লাগাব? অন্যান্য হারাম মাল থেকে হালাল মালকে পবিত্র করার উপায় কি?
ব্যাংকের সুদ হারাম। কিন্তু তা কি ব্যাংকেই ছেড়ে দেব, নাকি তুলে নিয়ে কোন কাজে লাগাব? অন্যান্য হারাম মাল থেকে হালাল মালকে পবিত্র করার উপায় কি?
ব্যাংকের শেয়ার ক্রয় বিক্রয় বৈধ কি?
সূদী ব্যাংকে টাকা রাখা বৈধ কি?
কোন কোন ভাউচারে লেখা থাকে, ‘বিক্রিত পণ্য পরিবর্তন যোগ্য ও ফেরত যোগ্য নয়।’ শরীয়তের বিধানে এটা কি ঠিক?
কোন কোন ভাউচারে লেখা থাকে, ‘বিক্রিত পণ্য পরিবর্তন যোগ্য ও ফেরত যোগ্য নয়।’ শরীয়তের বিধানে এটা কি ঠিক?
টেলিফোন-কেবিনের তরফ থেকে পুরষ্কার দেওয়া হয়। সে পুরষ্কার গ্রহণ করা বৈধ কি?
টেলিফোন-কেবিনের তরফ থেকে পুরষ্কার দেওয়া হয়। সে পুরষ্কার গ্রহণ করা বৈধ কি?
এক ব্যাক্তি গাড়ি কিনবে। সে এক গাড়ির ডিলারের কাছে গেল। কিন্তু তার কাছে সেই গাড়ি নেই, যা সে কিনবে। যোগাযোগের মাধ্যমে অন্য ডিলারের কাছ থেকে তাকে গাড়ি নিয়ে দিল নগদ ১ লক্ষ টাকা দামে। তারপর সে তার নিকট থেকে কিস্তি চুক্তিতে ১ লক্ষ ২০ হাজার টাকা নেওয়ার প্রতিশ্রুতি নিল। কিস্তি দিয়ে অতিরিক্ত ওই ২০ হাজার টাকা খাওয়া কি ওই ডিলারের জন্য হালাল?
এক ব্যাক্তি গাড়ি কিনবে। সে এক গাড়ির ডিলারের কাছে গেল। কিন্তু তার কাছে সেই গাড়ি নেই, যা সে কিনবে। যোগাযোগের মাধ্যমে অন্য ডিলারের কাছ থেকে তাকে গাড়ি নিয়ে দিল নগদ ১ লক্ষ টাকা দামে। তারপর সে তার নিকট থেকে কিস্তি চুক্তিতে ১ লক্ষ ২০ হাজার টাকা নেওয়ার প্রতিশ্রুতি নিল। কিস্তি দিয়ে অতিরিক্ত ওই ২০ হাজার টাকা খাওয়া কি ওই ডিলারের জন্য হালাল?
ওই ২০ হাজার টাকা হালাল নয়। কারণ তা সুদ। যেহেতু তা এক লক্ষ ধার দিয়ে এক লক্ষ ২০ হাজার টাকা নেওয়ার মতোই। পক্ষান্তরে ওই ডিলার যদি ওই গাড়ি কিনে নিজের শো রুমে রেখে ওই ক্রেতাকে কিস্তিতে ওই দামেই বিক্রি করত, তাহলে সুদ হতো না। (ইবনে উসাইমিন)
কোন কাফেরকে ইসলামে নিষিদ্ধ খাবার খেতে দেয়া বৈধ কি?
কোন কাফেরকে ইসলামে নিষিদ্ধ খাবার খেতে দেয়া বৈধ কি?
সহকর্মী বা কার্যক্ষেত্রে কোন অমুসলিমকে এমন জিনিস উপহার বা পানাহার করতে দেয়া বৈধ নয়, যা তাদের ধর্মে বৈধ হলেও ইসলামে অবৈধ। যেমন কোন কাজ করার সময় লেবার কে মদ বা বিড়ি সিগারেট পেশ করাও অবৈধ। (ফাতাওয়া ইসলামিয়্যাহ ১/১১০
কোন কাফের দাওয়াত দিলে খাওয়া এবং তাদের প্রস্তুতকৃত খাদ্য খাওয়া বৈধও কি?
কোন কাফের দাওয়াত দিলে খাওয়া বৈধ কি?
কোন কাফেরের দাওয়াতে হালাল খাদ্য খাওয়া অবৈধ না। আল্লাহর ওয়াস্তে তার মনকে ইসলামের দিকে আকৃষ্ট করার জন্য খাওয়া যায়। আমাদের আদর্শ নবী কাফেরদের দাওয়াতে তাদের তৈরি হালাল খাদ্য খেয়েছেন। অবশ্য তাদের পূজা (তদনুরূপ মাজারিদের উরস) উপলক্ষে প্রস্তুতকৃত খাদ্য, মূর্তি বা মাজারে উৎসর্গকৃত খাদ্য, ঠাকুরের প্রসাদ, মাজারের তবরুক ইত্যাদি খাওয়া বৈধ নয়। যেহেতু তাতে শিরকে মৌন সম্মতি ও সমর্থন প্রকাশ পায়।
(মাজাল্লাতুল বুহূসিল ইসলামিয়্য্যাহ ২৬/১০৯,২৮/৮২, ৮৪)
কাফেরদের প্রস্তুতকৃত খাদ্য খাওয়া বৈধও কি?
কাফেরদের প্রস্তুতকৃত খাদ্য ও পানীয় খাওয়া আবৈধ নয়। যেমন তাদের প্রস্তুত, সেলাই ও ধৌত করা কাপড় ব্যবহার করা বৈধ। (ফাতাওয়া ইসলামিয়্যাহ ১/২০০)
খাওয়ার শুরুতে ‘বিসমিল্লাহ’ এর উপর ‘রাহমানির রাহীম’ যোগ করা বিধয়ে কি?
খাওয়ার শুরুতে ‘বিসমিল্লাহ’ এর উপর ‘রাহমানির রাহীম’ যোগ করা বিধয়ে কি?
অনেকে বলছেন, যোগ করে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ বলা উত্তম। কিন্তু মহানবী (সঃ) এর সুন্নতই সবচেয়ে উত্তম। তিনি কেবল ‘বিসমিল্লাহ’ বলারই নির্দেশ নিয়েছেন। তিনি বলেছেন, “তোমাদের কেউ যখন আহার করবে, সে যেন শুরুতে ‘বিসমিল্লাহ’ বলে। যদি শুরুতে তা ভুলে যায়, তাহলে সে যেন ‘বিসমিল্লাহি আওয়াল্লাহু অ আখেরাহ।” (তিরমিজি ১৮৫৭ নং) (আলবানী)
মাছ মারা গিয়ে পানির উপর ভেসে থাকলে তা খাওয়া বৈধ কি না?
মাছ মারা গিয়ে পানির উপর ভেসে থাকলে তা খাওয়া বৈধ কি না?
মহানবী (সঃ) বলেছেন, “সমুদ্রের পানি পবিত্র এবং তার মৃত হালাল।” (আহমাদ, সুনান আরবাআহ প্রমুখ, সিলসিলাহ সহিহাহ ৪৮০ নং) এই হাদিস থেকে এই কথা বুঝা যায় যে, মাছ মারা গিয়ে পানির উপর ভেসে উঠলেও তা হালাল। পক্ষান্তরে মাছ মরে গিয়ে পানির উপর ভেসে উঠলে তা খাওয়া নিষেধ হওয়ার ব্যাপারে হাদিস সহিহ নয়। (সিলসিলাহ সহিহাহ ১/৮৬৪) বরং পাঁইটে ভাসা আম্বর মাছ সাহাবাদের খাওয়ার ব্যাপারে ঘটনা হাদিসে প্রসিদ্ধ। আর তারা নিরুপায় ছিলেন বলেই নয়, যেহেতু মহানবী (সঃ) ও সেই মাছের কিছু অংশ খেয়েছিলেন।
চামচ দিয়ে খাওয়া কি সুন্নত বিরোধী? ঘোড়ার গোশত খাওয়া বৈধ কি?
চামচ দিয়ে খাওয়া কি সুন্নত বিরোধী?
মহানবী (সঃ) তিনটি আঙ্গুল যোগে খেতেন। কিন্তু চামচ লাগিয়ে খাওয়া অবৈধ নয়। যেহেতু তা শরই ব্যাপার নয়, বরং তা পার্থিব ব্যবহারিক ব্যাপার। যেমন আধুনিক মাধ্যম বাস-ট্রেন, সাইকেল-গাড়ি ইত্যাদি ব্যবহার করা আবৈধ নয়। (আলবানী )
ঘোড়ার গোশত খাওয়া বৈধ কি?
সহিহ হাদিসের মতে ঘোড়ার গোশত হালাল। হানাফি মাজহাবের বড় ইমামগণও হালাল বলছেন। আবু জাফর ত্বাহাবি হালাল হওয়ার কথাই প্রাধান্য দিয়েছেন। যেহেতু হারাম হওয়ার দলিলে হাদিস সহিহ নয়। (আলবানী)
দাঁড়িয়ে পানাহার করা কি হারাম?
দাঁড়িয়ে পানাহার করা কি হারাম?
দাঁড়িয়ে পানাহার করা হারাম। যেহেতু আল্লাহর রাসুল (সাঃ) বলেছেন, “তোমাদের মধ্যে কেউ যেন দাঁড়িয়ে পান না করে। কেউ ভুলে গিয়ে পান করে থাকলে সে যেন তা বমি করে ফেলে।” (মুসলিম ২০২৬ )
আনাস (রাঃ) বলেন, ‘নবী (সাঃ) নিষেধ করেছেন যে, কোন লোক যেন দাঁড়িয়ে পান না করে।’ আনাস (রাঃ) কে দাঁড়িয়ে খাওয়া সম্পর্কে জিজ্ঞেসা করা হলে তিনি বলেন, ‘এটা তো আরও খারাপ ও আরও নোংরা।’ (মুসলিম ২০২৪ নং)
হাদিসে দাঁড়িয়ে পান করার ব্যাপারে নবী (সাঃ) ধমক দিয়েছেন এবং তিনি বলেছেন, “(তুমি দাঁড়িয়ে পান করলে) তোমার সাথে শয়তান পান করেছে।”
অবশ্য দাঁড়িয়ে পান বৈধ হওয়ার ব্যাপারেও হাদিস বর্ণিত হয়েছে। (বুখারি ১৬৩৭, ৫৬১৫, মুসলিম ২০২৭, ইবনে মাজাহ ৩৩০১ নং প্রমুখ) সুতরাং বসার জায়গা না থাকলে অথবা অন্য কোন অসুবিধায় বা প্রয়োজনে দাঁড়িয়ে পানাহার করা হারাম নয়। (আলবানি, সিঃ সহিহাহ ১৭৫ নং)
পরিবেশন করার সময় বুজুর্গকে আগে দিতে হবে, নাকি ডান দিক থেকে শুরু করতে হবে?
ডান দিক থেকেই শুরু করতে হবে। অবশ্য বুজুর্গ বা যে চেয়ে খেতে চাইবে তাকে আগে দিতে হবে। (আলবানী, সিসিঃ ১৭৭১ নং)
কোন গোশতের ব্যাপারে ‘ঠিকমত জবেহ করা হয়েছে কি না’ - এই সন্দেহ হলে বাড়িওয়ালা অথবা হোটেল মালিককে জিজ্ঞাসা করা কি জরুরী? নাকি জিজ্ঞাসা না করেও খাওয়া যায়?
কোন গোশতের ব্যাপারে ‘ঠিকমত জবেহ করা হয়েছে কি না’ - এই সন্দেহ হলে বাড়িওয়ালা অথবা হোটেল মালিককে জিজ্ঞাসা করা কি জরুরী? নাকি জিজ্ঞাসা না করেও খাওয়া যায়?
যদি প্রবল ধারনায় জানা যায় যে, জবেহকারী ঠিকমত জবেহ করেছে, তাহলে জিজ্ঞাসা করা বিধেয় নয়। যেহেতু মহানবী (সঃ) ইয়াহুদিদের জবেহ করা ছাগলের গোশত খেয়েছেন এবং জিজ্ঞাসাও করেননি যে, তা ঠিকভাবে জবেহ করা হয়েছে কি না? (বুখারি ২৬১৭, ২০৬৯, ২৫০৮, মুসলিম ২১৯০ নং)
একদা একদল লোক নবী (সঃ) কে জিজ্ঞেসা করল, ‘এক নও মুসলিম সম্প্রদায় আমাদের নিকট গোশত নিয়ে আসে। আমরা জানি না যে, তার জবেহকালে আল্লাহর নাম উচ্চারণ করা হয়েছে কি না।’ তিনি বললেন, “তোমরা আল্লাহর নাম নিয়ে তা ভক্ষণ কর।” (বুখারি ২০৫৭, ৫৫০৭ নং)
উক্ত হাদিসে নবী (সঃ) তাদেরকে জিজ্ঞাসা করে সন্দেহ দূরীভূত করতে নির্দেশ দেননি। এমন নির্দেশ হলে নিশ্চয় মানুষ বড় সমস্যায় পতিত হতো। (ইবনে উসাইমিন)
অমুসলিমদের জবেহকৃত পশুর গোশত খাওয়া বৈধ কি?
অমুসলিমদের জবেহকৃত পশুর গোশত খাওয়া বৈধ কি?
অমুসলিমদের জবেহকৃত পশুর গোশত খাওয়া বৈধ নয়। তবে তাদের মধ্যে আহলে কিতাব (ইয়াহুদি-খ্রিস্টান) দের জবেহকৃত পশুর গোশত খাওয়া হালাল, যদি জানা যায় যে, তারা আল্লাহর নাম নিয়ে ছুরি দ্বারা যথানিয়মে জবেহ করে। পক্ষান্তরে যদি জানা যায় যে, তারা জবেহর সময় আল্লাহর নাম নেয় না, অথবা কারেন্টের শক দিয়ে হত্যা করে, অথবা গুলি মেরে হত্যা করে, অথবা গরম পানিতে ডুবিয়ে হত্যা করে, যাতে গোশতের ভিতরে রক্ত জমা থেকে তার ওজন বেশি হয় এবং দেখতেও লোভনীয় ভাল গোশত হয়, তাহলে ওই গোশত খাওয়া হালাল নয়। (ইবনে জিবরীন )
প্রকাশ থাকে যে, ‘মুসলিম’ নামধারী কোন নাস্তিক, কাফের বা মুশরিকের জবেহ করা পশু হালাল নয়। মাজার, কবূরী এবং মতান্তরে কোন বেনামাজির হাতে জবেহ করা পশুর গোশত হালাল নয়। বৈধ নয় কোন ছোট শিশু, নেশাগ্রস্ত বা পাগলা ব্যক্তির জবেহ।
বিড়ি সিগারেট হারাম হওয়ার স্পষ্ট দলীল শরীয়তে আছে কি? না থাকলে তা হারাম হয় কিভাবে?
বিড়ি সিগারেট হারাম হওয়ার স্পষ্ট দলীল শরীয়তে আছে কি? না থাকলে তা হারাম হয় কিভাবে?
শরীয়তের বিধানের সকল কিছুর স্পষ্ট দলীল নেই। আর না থাকলে কোন জিনিস যে হালাল, তা নয়। শরীয়তের স্পষ্ট উক্তিসমুহ থেকে ফকীহগন এমন কিছু নীতি নির্ণয় করেন, যার দ্বারা বলা যায় কোনটা হালাল, আর কোনটা হারাম। যে সকল নীতির মাধ্যমে বিড়ি-সিগারেটকে হারাম করা হয়, তার কিছু নিম্নরুপঃ-
(ক) এতে রয়েছে অনর্থক অর্থ অপচয়। আর ইসলামে অপচয় হারাম।
(খ) এতে রয়েছে স্বাস্থ্যগত ক্ষতি। আর যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, ইসলামে তা হারাম।
(গ) বেশি পরিমাণ পান করলে, তাতে জ্ঞানশূন্যতা আসতে পারে। আর যাতে নেশা, মাদকতা ও জ্ঞানশূন্যতা আসে, ইসলামে তা হারাম।
(ঘ) এতে দুর্গন্ধ আছে। এর দুর্গন্ধে অধূমপায়ীরা কষ্ট পায়। সুতরাং তা পবিত্র জিনিস নয়। আর ইসলাম পবিত্র জিনিস খাওয়াকে হালাল এবং অপবিত্র জিনিস খাওয়াকে হারাম ঘোষণা করেছে।
আমি কসম করে তা ভেঙ্গে ফেলেছি। এখন তার কাফফারায় তিনটি রোজা রাখলে যথেষ্ট হবে কি?
আমি কসম করে তা ভেঙ্গে ফেলেছি। এখন তার কাফফারায় তিনটি রোজা রাখলে যথেষ্ট হবে কি?
দশজন মিসকিনকে বস্ত্র দান অথবা খাদ্য দান করার সামর্থ্য থাকলে রোজা করা যথেষ্ট নয়। মহান আল্লাহ বলেছেন,
“আল্লাহ তোমাদেরকে দায়ী করবেন না তোমাদের নিরর্থক শপথের জন্য, কিন্তু যে সব শপথ তোমরা ইচ্ছাকৃত ভাবে কর, সেই সকলের জন্য তিনি তোমাদের দায়ী করেবেন। অতঃপর তার কাফফারা (প্রায়শ্চিত্ত) হল, দশজন দরিদ্রকে মধ্যম ধরনের খাদ্য দান করা, যা তোমরা তোমাদের পরিজনদের খেতে দাও, অথবা তাদেরকে বস্ত্র দান কর, কিংবা একটি দাস মুক্ত করা। কিন্তু যার (এ সবে) সামর্থ্য নেই, তার জন্য তিনদিন রোজা পালন করা। তোমরা শপথ করলে এটিই হল তোমাদের শপথের প্রায়শ্চিত্ত। তোমরা তোমাদের শপথ রক্ষা কর। এভাবে আল্লাহ তোমাদের জন্য তার নিদর্শন বিশদভাবে বর্ণনা করেন, যেন তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন কর। (মায়িদাহঃ ৮৯)
খাদ্য দানে দশজনকে এক বেলা পেট ভরে খাইয়ে দিলেই যথেষ্ট। নচেৎ প্রত্যেককে সওয়া এক কিলো করে চাল দিলেও চলবে। সাড়ে বার কিলো চাল দশজন থেকে কম মিসকিনকে দিলেও চলবে।
সউদি আসার আগে আমি মানত করেছি, দেশে ফিরে গিয়ে অমুক মাজারে একটি খাসি দেব। এখন জানতে পারছি যে, আল্লাহ ছাড়া অন্য কারো নামে মানত করা শিরক। এখন আমি কি করতে পারি?
সউদি আসার আগে আমি মানত করেছি, দেশে ফিরে গিয়ে অমুক মাজারে একটি খাসি দেব। এখন জানতে পারছি যে, আল্লাহ ছাড়া অন্য কারো নামে মানত করা শিরক। এখন আমি কি করতে পারি?
কোন অবৈধ মানত পূর্ণ করা বৈধ নয়। তার বদলে কসমের কাফফারা দেওয়া জরুরী। অর্থাৎ একটি দাস মুক্তি করা অথবা দশ মিসকিন কে খাদ্য বা বস্ত্র দান করা। যদি এ সবের শক্তি না থাকে, তাহলে তিনটি রোজা রাখা। রাসুল (সঃ) বলেছেন, “যে ব্যক্তি আল্লাহর অনুগত্য করার নযর মানে, সে যেন (তা পূরণ করে) তার অনুগত্য করে এবং যে ব্যক্তি আল্লাহর অবাধ্যতা করার নযর মানে, সে যেন (তা পূরণ না করে এবং ) তার অবাধ্যতা না করে।” (বুখারি, সহিহুল জামে ৬৪৪১) তিনি বলেছেন, “নযরের কাফফারা কসমের কাফফারার মতো।”(মুসলিম)
সাম্প্রতিক পোষ্ট
"যারা facebook চালায় তারা কখনই ভাল মুসলিম হতে পারে না" "FB তো ইহুদীর আবিষ্কার"?
"যারা facebook চালায় তারা কখনই ভাল মুসলিম হতে পারে না" "FB তো ইহুদীর আবিষ্কার" . "আপনি এত ইসলাম মানেন তাহলে f...
জনপ্রিয় পোষ্ট সমুহ
-
যৌন উত্তেজনার সময় পানির মতো আঠালো যে তরল পদার্থ বের হয়, তা কি নাপাক? একে “মাযী” বলে। আর তা নাপাক। তা বের হলে উযূ নষ্ট হয়ে যায়। শরমগাহ...
-
গুপ্ত অভ্যাস (হস্তমৈথুন) ব্যবহার করা বৈধ কি? গুপ্ত অভ্যাস (হাত বা অন্য কিছুর মাধ্যমে বীর্যপাত, স্বমৈথুন বা হস্ত মৈথুন) করা কিতাব, সুন...
-
মনোমালিন্য ‘‘সংসার সাগরে দুঃখ-তরঙ্গের খেলা, আশা তার একমাত্র ভেলা।’’ কিন্তু সেই ভেলা ডুবে গেলে আর কার কি সাধ্য? স্বামী যদি স্...
-
আপন মামাত, খালাতো, চাচাতো, ফুফাতো বোন, চাচী, মামি, স্ত্রীর বোন বা ভাবীর সাথে মুসাফাহাহ বৈধ কি? যার সাথে পু...
-
*সূরা বাকারা ও সূরা আলে-ইমরানের ফজিলত গুলি কি কি? এবং সুরা বাকারার শেষ দুই আয়াতের অর্থঃ ✔1-রাতে ঘুমানোর আগে সুরা বাক্বারার শেষ ...
-
কথা বলার ব্যপারে "ইসলামে"র শিক্ষা কি? ====== ১। কথা বলার পূর্বে সালাম দেয়া। সূরা নূরঃ ৬১ ২। সতর্কতার সাথে কথা বলা। (কে...
-
কেউ কেউ মনে করেন, আমার মন খুবই পরিস্কার। তাকে আমি মা, খালা, অথবা বোনের মতোই মনে করি ইত্যাদি ইত্যাদি। তাহলে তাঁর সাথে মেলা-মেশা করতে অসুবিধা ...
-
জাহান্নাম থেকে মুক্তির ১৫টি অসাধারন হাদিস- *১-গীবত থেকে দূরে থাকা- আসমা বিনতে ইয়াযীদ হতে বর্ণিত, নবী (সাঃ) বলেন, “যে ব্যাক্তি তার (মুসলি...
-
# দোয়া_কবুল_না_হওয়ার_কারণগুলো_কি_কি ? ---------------------------------------------------------------------- কিছু পাপ আছে যা বান্দার মা...
-
প্রশ্ন:নাটক, সিনেমা দেখা , গল্পের বই পড়া কি জায়েজ ? =============================== উত্তর : যাবতীয় প্রশংসা আল্লাহর। দরুদ ও সালা...