Tuesday, May 1, 2018

আজকাল নতুন একটা ফিতনা শুরু হয়েছে, সেলিব্রেটিসম! দ্বীনদারদের মধ্যেই এটা প্রকট আকারে দেখা যাচ্ছে। কেউ একজন কিছু আকর্ষণীয় কথা লিখে, কোনো প্লাটফর্ম ব্যবহার করে কিছু ফলোয়ার পাওয়ার পর নিজেকে এক বিরাট কুতুব মনে করছে।

আজকাল নতুন একটা ফিতনা শুরু হয়েছে, সেলিব্রেটিসম! দ্বীনদারদের মধ্যেই এটা প্রকট আকারে দেখা যাচ্ছে। কেউ একজন কিছু আকর্ষণীয় কথা লিখে, কোনো প্লাটফর্ম ব্যবহার করে কিছু ফলোয়ার পাওয়ার পর নিজেকে এক বিরাট কুতুব মনে করছে। সুন্দর কথামালার মাধ্যমে কিছু ভাল লিখা লিখে, ফলোয়ারদের উচ্ছসিত প্রশংসা পেয়ে নিজের নফসকে মোটা করছে। হুটহাট বই বের করে উম্মাহকে উদ্ধার করা হচ্ছে আবার সে বই না পড়লে উম্মাহ যে কোন অতল গহবরে হারিয়ে যাবে তার বয়ান শোনানো হচ্ছে। মোটকথা সব মিলিয়ে এটি এখন বেশ বড় একটি ফিতনা। . আপনি ভাল লিখেন, লিখুন। কিন্তু এটা যেন আপনাকে অন্ধ করে না দেয়। আপনি নিজেই ভাল করে জানেন আপনার ইলমের দৌড় কতদূর। গুগলের সাহায্য নিয়ে কাজে-অকাজে, বিজ্ঞ মানুষদের সাথে কথার মারপ্যাঁচ দিয়ে অযথা কুতর্ক করার অভ্যাস পরিত্যাগ করুন। কিছু মানুষ আপনাকে চেনে, কিছু লোক আপনার প্রশংসা করে মানেই এই নয় আপনাকে জান্নাতের সুসংবাদ দিয়ে দেয়া হয়েছে। দুঃখজনক
এদের মধ্যে অনেক বড় বড় কিছু ইসলামিক গ্রুপের এডমিন,মডারেটরদের মাঝে এমনটা দেখা যায়।তারা নিজেরাই পোষ্ট করে অহংকার করবেন না,অপ্রয়োজনীয় ছবি আপলোড দিবেন না,আমাদের কোন ভুল দেখলে বলবেন আমরা সুধরে নিব।অথচ তাদের বিরুদ্ধে কমেন্ট করে দেখেন, তারা সে কমেন্ট মুছে দিবে।আপসোস! . এই সেলিব্রেটিদের সবচেয়ে বড় সমস্যা হল আদবের ঘাটতি। এরা অনেক সময় অন্যদের তুচ্ছ-তাচ্ছিল্য করে, নিজের মতের বিরুদ্ধে কিছু গেলে তির্যক ভাষায় আক্রমণ করে। আর তার গুণমুগ্ধ ফলোয়াররা অন্ধের মতো তাকে সমর্থন জানায়। যখন কোনো বুঝদার ভাই তাদের অজ্ঞতার উপর তাদের ছেড়ে দেন তখন তারা মনে করে তর্ক করে বুঝি তাকে হারিয়ে দিয়েছে। এদের দেখে রীতিমত করুণা হয়। সব বিষয়েই যেন একটা মত দিতে হয় তাদের। কোথায় কী বলতে হয়, কোন বিষয়টা প্রসঙ্গিক এ ব্যাপারে কোনো খেয়াল তারা করেনা। নিজের প্রভাব দেখাতে গিয়ে, বাকপটু এই ব্যক্তিগুলো বিশ্রিভাবে যাকে তাকে আক্রমণ করে বসে। . কিয়ামতের একটা লক্ষণ হল মানুষের মধ্যে লেখার প্রবণতা বেড়ে যাবে অর্থাৎ লেখক বেড়ে যাবে। এখন প্রায় সবাই লেখে। লেখার জন্য একটা কীবোর্ড আর একটা আইডি দরকার। এরপর যা মন চায় লিখে যায়। আর কোনোরকম ভাষাটা অাকর্ষণীয় হলে তো হয়েছেই! . এর কারণে দেখা যায় মানুষ বেসিক বই না পড়ে অন্যসব বই পড়ে বেড়ায়। রসূল সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনি নিয়ে বিজ্ঞ আলিমের বই না পড়ে এমন লেখকের বই পড়ে যার নিজের জীবনেই সুন্নত নেই। যে কিনা আলতু ফালতু ব্যাখ্যা দিয়ে রসূল সল্লল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে একজন তথাকথিত আধুনিক মানুষ হিসেবে প্রকাশ করতে ব্যস্ত। . অতএব এদের থেকে সতর্ক থাকুন। কেবল ভালো লিখে বলেই কারো গুণমুগ্ধ হয়ে যাবেন না। দেখুন তার লেখাগুলো সলফে স্বলেহীনদের সাথে যায় কিনা, দেখুন সে পশ্চিমা কালচার দ্বারা প্রভাবিত কিনা, যাচাই করুন তার মতে ইসলামের আধুনিকায়ন প্রয়োজন কিনা। কেবল ফলোয়ার এর সংখ্যা দেখে কাওকে বিচার করবেন না। . আল্লাহ্ তা'অালা সেলিব্রেটি ফিতনা থেকে উম্মতকে হিফাজত করুন।

No comments:

Post a Comment

সাম্প্রতিক পোষ্ট

"যারা facebook চালায় তারা কখনই ভাল মুসলিম হতে পারে না" "FB তো ইহুদীর আবিষ্কার"?

"যারা facebook চালায় তারা কখনই ভাল মুসলিম হতে পারে না" "FB তো ইহুদীর আবিষ্কার" . "আপনি এত ইসলাম মানেন তাহলে f...

জনপ্রিয় পোষ্ট সমুহ